বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি, ঘণীভূত হওয়ার আভাস

বঙ্গোপসাগরের আন্দামান ও নিকোবর দ্বীপের দক্ষিণ-পশ্চিম দিকে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘণীভূত হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) ও ভারতীয় আবহাওয়া অধিদপ্তর (আইএমডি)।

আজ সোমবার (২৭ নভেম্বর) বেলা ৩টায় আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে। আইএমডি ওয়েবসাইট সূত্রে জানা গেছে, আন্দামান ও নিকোবর দ্বীপের দক্ষিণ-পশ্চিমে লঘুচাপটি সৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেন, আজ সকালে ঘূর্ণিবায়ু তৈরি হয়ে পরবর্তীতে এটি লঘুচাপে পরিণত হয়েছে। আগামীকাল মঙ্গলবারের লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়ে পর্যায়ক্রমে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, লঘুচাপ সৃষ্টির আগে একটি ঘূর্ণিবায়ু তৈরি হয়। ঘূর্ণিবায়ুর পরবর্তী ধাপ লঘুচাপ। আর লঘুচাপের পর সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। লঘুচাপটি নিম্নচাপ ও নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর ঘূর্ণিঝড়ে রূপ নেয়। 

এর আগে গত ২৩ নভেম্বর বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল ২৫/২৬ নভেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হবে। সেটি  ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। পরবর্তীতে আরেক বিজ্ঞপ্তিতে লঘুচাপটি ২৭ নভেম্বর সৃষ্টির কথা বলা হয়।

বঙ্গোপসাগরে চলতি বছরে তিনটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে। এগুলো বাংলাদেশ উপকূলে প্রভাব ফেলেছে। বছরের শুরুতে গত ৯ মে ঘূর্ণিঝড় মোখা, ২১ অক্টোবর ঘূর্ণিঝড় হামুন আঘাত হানে। গত ১৭ নভেম্বর ঘূর্ণিঝড় মিধিলিও আঘাত হানে বাংলাদেশে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //